যে ৭ খাবার পুনরায় গরম করলে বিষাক্ত হয়ে যায়

নিজস্ব প্রতিবেধক
  • প্রকাশিত : শনিবার, ৪ মে, ২০২৪
  • ২৮ দেখেছেন

যে ৭ খাবার পুনরায় গরম করলে বিষাক্ত হয়ে যায়

চা।

কথায় বলে, অলস ব্যক্তির ‘বেস্ট ফ্রেন্ড’ নাকি ওভেন। সহজ সমাধান হিসেবে ঢুকিয়ে দিলেন ওভেনে। এ রকম ঘটনা সচরাচর ঘটছেই। চুলায় গরম করাও ক্ষতিকর। ওভেনে সেই ক্ষতির পরিমাণ আরও বেশি। পুষ্টিমান কমতেই থাকে।

জেনে নিন, কোন খাবারগুলো পুনরায় গরম করলে বিষাক্ত হয়ে থাকে।

১. চা
বিশ্বের জনপ্রিয় পানীয়গুলোর একটি চা। অনেক সময় কাজের ব্যস্ততায় চা বানিয়ে উষ্ণ থাকতেই তা পান করা হয়ে ওঠে না। ঠাণ্ডা হয়ে গেলে সে চা অনেকেই গরম করে খেয়ে থাকেন। এটা করা যাবে না। চা দ্বিতীয়বার গরম করলে তাতে অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। যা পান করলে বদহজম হতে পারে।

২. আলু
আলু আমাদের সবচেয়ে প্রিয় সবজি। সবকিছুর সঙ্গেই তার ভাব। রান্নার পর আলু পুনরায় গরম করলে পুষ্টিমান কমতে থাকে। এমন কী রান্না করা আলু লম্বা সময় ধরে কক্ষ তাপমাত্রায় রাখলেও পুষ্টিমান কমতে থাকে। এমন কী বিষাক্তও হয়ে পড়ে। তাই যে খাবার ফ্রিজে সংরক্ষণ করে খাবেন, সেখানে আলু দেবেন না।

৩. ডিম
ডিম সহজলভ্য একটি খাবার। একে বলা হয় ‘গরিবের প্রোটিন’। প্রোটিনের ‘পাওয়ার হাউস’ ডিম অত্যধিক তাপমাত্রায় পুনরায় গরম করলে বিষক্রিয়ার সৃষ্টি হতে পারে। কেননা, পুষ্টি উপাদান নষ্ট হয়ে তা টক্সিক হয়ে পড়ে।

৪. পালংশাক
পালংশাকে থাকে প্রচুর আয়রন। পালংশাক দ্বিতীয়বার গরম করে খেলে আয়রন অক্সিডাইজড হয়ে যেতে পারে। যা থেকে দেহে নানা সমস্যা হতে পারে।

৫. রান্নার তেল
রান্নায় ব্যবহৃত তেল কোনোভাবেই পুনরায় ব্যবহার করবেন না। এর মধ্যে টক্সিন তৈরি হতে পারে।

৬. মাশরুম
মাশরুম খেতে যেমন সুস্বাদু, তেমনই প্রোটিনে ভরপুর। দ্বিতীয়বার গরম করলে মাশরুমের প্রোটিনের কম্পোজিশন ভেঙে যেতে পারে।

৭. ভাত
ভাত দ্বিতীয়বার গরম করলে এতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে। এই ব্যাকটেরিয়ার প্রভাবে ডায়রিয়া হতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ
LifePharm