কাশ্মিরে হেরে গেলেন সাবেক দুই মুখ্যমন্ত্রী, এগিয়ে যারা

নিজস্ব প্রতিবেধক
  • প্রকাশিত : বুধবার, ৫ জুন, ২০২৪

জম্মু ও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ বারামুল্লা লোকসভা আসন থেকে তার পরাজয় মেনে নিয়েছেন। শুভেচ্ছা জানিয়েছেন স্বতন্ত্র প্রার্থী এবং সাবেক বিধায়ক ইঞ্জিনিয়ার আবদুল রশিদকে, যিনি বর্তমানে ইউএপিএ মামলায় তিহার জেলে বন্দি।

জম্মু ও কাশ্মির ন্যাশনাল কনফারেন্সের সহ-সভাপতি ১ লাখ ২৯ হাজার ভোটে পিছিয়ে ছিলেন। এক্সিট পোল আবদুল্লার জয়ের পূর্বাভাস দিয়েছিল। তবে আজ মঙ্গলবার বারামুল্লা ডিগ্রি কলেজে গণনা শুরু হওয়ার পর থেকে রশিদ শুরু থেকেই তার ব্যবধান বজায় রেখেছেন, যা প্রতিটি রাউন্ডের গণনার সাথে সংহত হচ্ছে।

‘আমি মনে করি অনিবার্যকে মেনে নেয়ার সময় এসেছে। উত্তর কাশ্মিরে জয়ের জন্য ইঞ্জিনিয়ার রশিদকে অভিনন্দন। আমি বিশ্বাস করি না যে তার জয় তাকে কারাগার থেকে মুক্তি ত্বরান্বিত করবে বা উত্তর কাশ্মিরের জনগণ তাদের অধিকার অনুযায়ী প্রতিনিধিত্ব পাবে না, তবে ভোটাররা কথা বলেছেন এবং গণতন্ত্রে এটাই গুরুত্বপূর্ণ,’ বলেন ওমর আবদুল্লাহ।

জম্মু ও কাশ্মির ও লাদাখের ছয়টি আসনের মধ্যে ন্যাশনাল কনফারেন্স দুটি আসনে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দুটি আসনে এবং স্বতন্ত্ররা দুটি আসনে এগিয়ে রয়েছে।

রশিদ তিহার জেল থেকে স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তার হয়ে প্রচার চালিয়েছেন তার ছেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবরার রশিদ।

রশিদ ২ লাখ ৯১ হাজার ৬১০ ভোট পেয়ে আবদুল্লাহ থেকে ১ লাখ ৩৪ হাজার ৭০৫ ভোটে এগিয়ে ছিলেন। আব্দুল্লাহ পেয়েছেন ১ লাখ ৫৬ হাজার ৯০৫ ভোট। ৯৮ হাজার ৬০৩ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন পিপলস কনফারেন্সের চেয়ারম্যান সাজ্জাদ লোন।

এদিকে, পিপলস ডেমোক্র্যাটিক পার্টির সভাপতি ও সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি অনন্তনাগ-রাজৌরি লোকসভা কেন্দ্রে ন্যাশনাল কনফারেন্সের প্রার্থী মিয়া আলতাফের চেয়ে ২ লাখ ২২ হাজার ৮৩১ ভোটে পিছিয়ে রয়েছেন।

অনন্তনাগ-রাজৌরি লোকসভা আসন থেকে নিজের পরাজয় স্বীকার করে নেয়া মেহবুবা মুফতি সামাজিক মাধ্যম এক্স-এ লিখেছেন, ‘জনগণের রায়কে সম্মান জানিয়ে আমি আমার পিডিপি কর্মী ও নেতাদের সমস্ত প্রতিকূলতা সত্ত্বেও তাদের কঠোর পরিশ্রম ও সমর্থনের জন্য ধন্যবাদ জানাই। যারা আমাকে ভোট দিয়েছেন তাদের প্রতি আমার গভীর কৃতজ্ঞতা। জয়-পরাজয় খেলারই অংশ এবং এটি আমাদের পথ থেকে বিরত রাখতে পারবে না। জয়ের জন্য মিয়া সাহেবকে অভিনন্দন।’

শ্রীনগর লোকসভা আসনে ন্যাশনাল কনফারেন্সের আগা সৈয়দ রুহুল্লাহ মেহেদি তার প্রতিদ্বন্দ্বী পিপলস ডেমোক্র্যাটিক ফ্রন্টের ওয়াহিদ পাড়ার বিরুদ্ধে এগিয়ে রয়েছেন। এছাড়া বিজেপির বর্তমান সাংসদ যুগল কিশোর শর্মা এবং জিতেন্দ্র সিং যথাক্রমে জম্মু ও উধমপুর থেকে এগিয়ে রয়েছেন।

লাদাখে স্বতন্ত্র প্রার্থী হানিফা জান কংগ্রেস প্রার্থীর চেয়ে ২৭ হাজার ৯৯৭ ভোটে এগিয়ে রয়েছেন। ২০১৯ সালে এই আসনে জেতা বিজেপি রয়েছে তৃতীয় স্থানে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ
LifePharm