ভারতকে হারিয়ে ২৭ বছর পর সিরিজ জয় শ্রীলঙ্কার

নিজস্ব প্রতিবেধক
  • প্রকাশিত : বুধবার, ৭ আগস্ট, ২০২৪

অবিশ্বাস্য টাই দিয়ে সিরিজ শুরু, পরের ম্যাচ হেরে দাঁড়িয়ে ছিল খাদের কিনারে। এবার অবশ্য হাবুডুবুই খেলো ভারত। রোহিত-গম্ভীর জুটিত শুরুটা হলো সিরিজ হারের তিক্ততা দিয়ে। তবে লঙ্কানরা পেয়েছে দারুণ উপলক্ষ। ভারতের বিপক্ষে সিরিজ জয়ের অপেক্ষা ফুরিয়েছে তাদের।

বুধবার সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচ ১১০ রানে ভারতকে হারিয়েছে শ্রীলঙ্কা। মাহিশ থিকসানা, জেফরি ভান্দারসে, ভেল্লালাগের সামনে দাঁড়াতেই পারেননি ভারতীয় ব্যাটারেরা। লঙ্কানদের দেয়া ২৪৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২৬.১ ওভারে ১৩৭ রানে গুটিয়ে যায় ভারত।

৩৫.২ ওভারে ১ উইকেটে ১৭১ রান তোলা শ্রীলঙ্কা শেষ পর্যন্ত ৫০ ওভার শেষ করে ৭ উইকেটে মাত্র ২৪৮ রানে। তবে জয়ের জন্য এই রানই যথেষ্ট হয়ে দাঁড়ায়। রোহিত শর্মা ছাড়া ভারতের থেকে ভয়ের কারণ হয়ে দাঁড়ায়নি আর কেউ। ইনিংস উদ্বোধন করতে নেমে ২০ বলে ঝড়ো ৩৫ করেন তিনি।

তিনে নামা বিরাট কোহলি করেন ২০ রান। বাকিরা সবাই ছিলেন ব্যর্থ, আর কেউ ইনিংস বড় করতে পারেনি। শুভমন গিল (৬), ঋষভ পন্থ (৬), শ্রেয়শ আয়ার (৮), অক্ষর পটেল (২), পরাগ (১৫), শিবম দুবে (৯) রান পাননি।

শেষ দিকে কয়েকটি বড় শট খেলার চেষ্টা করেন সুন্দর। তার ব্যাটে আসা ৩০ রান তিন অঙ্কের ঘর ছোঁয়ার আগেই অলআউট হওয়া থেকে বাঁচায়। ভেল্লালাগে ৫টি এবং ভান্দারসে ও থিকশানা ২টি করে উইকেট নেন

ব্যাট হাতে শ্রীলঙ্কার শুরুটা হয় বেশ ভালো। পাতুম নিশাঙ্কা ও আভিস্কা ফার্নান্ডোর ওপেনিং জুটিতেই আসে ৮৯ রান। ৬৫ বলে ৪৫ রান করে নিশাঙ্কা ফেরার পর কুশল মেন্ডিসের সাথে আভিস্কার জুটিতে আসে আরো ৮২ রান।

শতকের পথে ছুটতে থাকেন আভিস্কা। যদিও শেষ পর্যন্ত ৯৬ রানেই থামতে হয় তাকে। ফিরতে হয় ৪ রানের আক্ষেপ নিয়ে। অবশ্য দু’জন যখন খেলছিলেন, দেখে মনে হচ্ছিল ৩০০ রানের বেশি করবে শ্রীলঙ্কা। তবে শেষ পর্যন্ত আড়াই শ’ই হয়নি।

১৭১ রানে আভিস্কা ফেরার পর ৭৭ রানে শেষ ৬টি উইকেট পড়ে তাদের। অবশ্য কুশল মেন্ডিসের ৮২ বলে ৫৯ রান লঙ্কানসের দুই শ’ পাড়ি দিতে সহায়তা করে। শেষ দিকে কামিন্দু মেন্ডিস, করেন ১৯ বলে ২৩ রান। পরাগ নেন ৩ উইকেট।

এই নিয়ে নিজেদের ইতিহাসে মাত্র দ্বিতীয় ও ১৯৯৭ সালের পর প্রথমবার দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে ভারতকে ২-০ ব্যবধানে হারালো লঙ্কানরা।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ
LifePharm