ডায়াবেটিস হলে যে ৫ খাবারে নিয়ন্ত্রণে থাকবে রক্তের শর্করা

নিজস্ব প্রতিবেধক
  • প্রকাশিত : শুক্রবার, ২৩ আগস্ট, ২০২৪

ডায়াবেটিস হলে শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে না। সঠিক সময়ে খাবার খেতে হবে। কারণ পেট খালি থাকলেও শর্করার মাত্রা বৃদ্ধি পায়।

রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ডায়াবেটিস রোগীদের ডায়েটে কয়েকটি খাবার রাখা জরুরি। জেনে নিন, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কী কী খাবার অবশ্যই নিয়মিত খাবেন—

ঢেড়স: এই সবজির মধ্যে রয়েছে ফাইবার, যা বিপাক ক্রিয়া চাঙ্গা রাখতেও সাহায্য করে। বিপাক হার ভালো হলে শারীরবৃত্তীয় সব কাজ ভালো হয়। গবেষণায় দেখা গিয়েছে, রক্তে ইনসুলিনের কার্যকারিতা সঠিকভাবে পরিচালিত হয় ঢেড়স ভেজানো জল খেলে। ঢেড়সে থাকা যৌগ অগ্ন্যাশয়ে শর্করার শোষণের মাত্রা কমাতে সাহায্য করে।

করলা: ডায়েটে উচ্ছে বা করলা রাখা ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপকারী। কারণ এই সবজিতে ক্যারেনটিন ও পলিপেপটাইড-পি নামক যৌগ থাকে; যা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ইনসুলিনের ক্ষরণ বৃদ্ধি করতেও সাহায্য করে এই দুই যৌগ।

মেথি: ডায়াবেটিস রোগীর জন্য মেথি মহৌষধি। মেথি শাক, মেথি ভেজানো জল, মেথি চা খেতে পারেন। হেঁশেলের এই মশলা রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি ডায়াবেটিস রোগেরও উপকারী। মেথিতে রয়েছে থায়ামিন, ফোলিক অ্যাসিড, রাইবোফল্যাভিন, নিয়াসিনের মতো উপকারী উপাদান। এছাড়া পটাশিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম-সমৃদ্ধ মেথি রক্তে শর্করার মাত্রা বাড়তে দেয় না। মেথি ইনসুলিনের কার্যকারিতা বৃদ্ধি করতেও সাহায্য করে।

দারুচিনি: টাইপ-২ ডায়াবিটিসের ক্ষেত্রে শরীরে ইনসুলিনের উৎপাদন কমে যায়। মশলাটি গ্লুকোজ গ্রহণের জন্য কোষগুলোকে উদ্দীপিত করে। দারুচিনি খেলে অগ্ন্যাশয়ে ইনসুলিন হরমোনের ক্ষরণ বাড়ে। এই হরমোন রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া দারুচিনিতে অ্যান্টি-ডায়াবেটিক যৌগের উপস্থিতি মিলেছে; যা সরাসরি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

বার্লি: ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হলে ভরসা রাখতে পারেন বার্লির পানিতে। বার্লিতে রয়েছে ‘বিটা গ্লুকান’ নামক সহজপাচ্য একটি ফাইবার; যা রক্তে উপস্থিত অতিরিক্ত শর্করা শোষণে বাধা দেয়। হঠাৎ মিষ্টি খাওয়ার প্রবণতা কমিয়ে দিতে পারে এই বার্লি ভেজানো পানি।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ
LifePharm