পাকিস্তানের আকাশসীমায় মোদির ৪৬ মিনিট

নিজস্ব প্রতিবেধক
  • প্রকাশিত : সোমবার, ২৬ আগস্ট, ২০২৪

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বহনকারী একটি বিমান ইউক্রেন ও পোল্যান্ড সফর থেকে ফেরার পথে পাকিস্তানের আকাশসীমা দিয়ে অপ্রত্যাশিত ৪৬ মিনিট যাত্রা করেছে। এ সময় নিয়ম মেনে ‘গুড উইল’ বার্তা না দেয়ায় বিষয়টিকে ভালোভাবে নেয়নি ইসলামাবাদ।

এ বিষয়ে পাকিস্তানের এভিয়েশন শিল্পের সাথে সম্পৃক্ত একটি সূত্র সংবাদমাধ্যম ডনকে জানায়, শুভেচ্ছাবার্তা দেয়া পুরোনো একটি রীতি। এটা বাধ্যতামূলক নয়। অর্থাৎ কেউ রীতি মেনে বার্তা দিতে পারেন, নাও দিতে পারেন। কিন্তু মোদি ভারতে তার সমালোচকদের কাছ থেকে এ নিয়ে সমস্যায় পড়তে পারেন।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সূত্রে কিছু গণমাধ্যম জানিয়েছে, ভারতীয় বিমানটি চিত্রাল থেকে পাকিস্তানে প্রবেশ করেছিল। এরপর অমৃতসর প্রবেশের আগে ইসলামাবাদ ও লাহোরের উপর দিয়ে উড়েছিল।

পাকিস্তান সিভিল অ্যাভিয়েশন অথোরিটির (পিসিসিএ) সূত্র মতে, পাকিস্তানি আকাশসীমা বাণিজ্যিক ভারতীয় বিমান চলাচলের জন্য উন্মুক্ত ছিল।

প্রধানমন্ত্রীর বিমান বিদেশের আকাশে ওড়ানোর জন্য আলাদা বিশেষ অনুমতির প্রয়োজন হয় না। কিন্তু ইসলামাবাদের অভিযোগ, পাকিস্তানের ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় নরেন্দ্র মোদির গুড উইল বার্তা দেয়ার ঐতিহ্যকে উপেক্ষা করেছেন। তার এই সিদ্ধান্তে দুই প্রতিবেশী দেশের সম্পর্কের টানাপোড়েন নিয়ে ফের আলোচনা শুরু হতে পারে।

উল্লেখ্য, নরেন্দ্র মোদি পোল্যান্ড থেকে দিল্লিতে ফেরার পথে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করেছেন। সকাল ১০টা ১৫ মিনিটে পাকিস্তানের আকাশসীমায় প্রবেশ করে মোদিকে বহনকারী বিমান। ৪৬ মিনিট অবস্থানের পর সকাল ১১টা ১ মিনিটে পাকিস্তান ছাড়ে ওই বিমান।

সূত্র : ডন

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ
LifePharm