বিক্ষোভে উত্তাল ইসরায়েল, নেতানিয়াহুর পদত্যাগ দাবি

নিজস্ব প্রতিবেধক
  • প্রকাশিত : রবিবার, ২৬ মে, ২০২৪

আপনি ক্ষমতায় থাকার যোগ্য নন, এখনি পদত্যাগ করুন। নির্বাচন দিন ক্ষমতা ছেড়ে দিন। এমন স্লোগানে স্লোগানের উত্তাল পুরো ইসরাইল। বর্তমান প্রধানমন্ত্রী বেনিমিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে গতকাল শনিবার ও আজ রোববার ইসরাইল জুড়ে প্রচণ্ড বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এস বিক্ষোভ থেকে এখন্নি বেনিমিন নেতানিয়াহুর পদত্যাগ দাবি করা হয়। এসব বিক্ষোভে হাজার হাজার ইহুদি অংশ নেয়।
জানা যায়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিমিন নেতানিয়াহুর পদত্যাগ ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির জন্য একটি চুক্তির দাবিতে সরকারবিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে ইসরায়েল। এ সময় আগাম নির্বাচনের দাবিও জানিয়েছেন বিক্ষোভকারীরা।স্থানীয় সময় শনিবার রাতে ও আজ রোববার সকালে রাজধানী তেল আবিবসহ ইসরায়েলের একাধিক স্থানে এই বিক্ষোভ হয়। এর মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ হয় তেল আবিবে। এতে ৮০ হাজারেরও বেশি মানুষ অংশ নেয় বলে জানা গেছে।
বিক্ষোভকারীরা বলেন, “নেতানিয়াহু, আপনাকে সতর্ক করা হয়েছিল এবং আপনি উপেক্ষা করেছিলেন। শুধুমাত্র এই কারণে, আপনাকে অবশ্যই দায়িত্ব ওই ঘটনার (৭ অক্টোবর হামাসের অভিযান) নিতে হবে এবং অবিলম্বে পদত্যাগ করতে হবে। আপনি ক্ষমতায় থাকার যোগ্য নন।”

উল্লেখ্য, সম্প্রতি ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, গত বছর প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে চারবার সতর্ক করা হয়েছিল। কিন্তু তাতে কর্ণপাত করেননি তিনি।

জেরুজালেমে নেতানিয়াহুর সরকারি বাসভবনের বাইরে প্যারিস স্কোয়ারে শত শত ইসরায়েলি জড়ো হয়ে বিক্ষোভ করেন। সূত্র: টাইমস অব ইসরায়েল

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ
LifePharm