ইউক্রেনকে অস্ত্র সরবরাহ হবে দ.কোরিয়ার ‘বড় ভুল’, হুঁশিয়ারি পুতিনের

নিজস্ব প্রতিবেধক
  • প্রকাশিত : শুক্রবার, ২১ জুন, ২০২৪

ইউক্রেনকে অস্ত্র সরবরাহের ক্ষেত্রে দক্ষিণ কোরিয়াকে সতর্ক করেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে কিয়েভকে অস্ত্র দিলে ‘বড় ভুল’ করবে সিউল। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সঙ্গে মস্কোর নতুন অস্ত্র চুক্তির পর ইউক্রেনকে অস্ত্র দিয়ে সার্বিক সহযোগিতা ঘোষণা দেয় দক্ষিণ কোরিয়া। দেশটির এই সিদ্ধান্ততে নাখোশ হয়েছেন রুশ প্রেসিডেন্ট। সিউলের ওই ঘোষণার পরই তাদেরকে হুঁশিয়ারি দিল পুতিন। গত সপ্তাহের মঙ্গলবার প্রায় দুই যুগ পরে উত্তর কোরিয়া সফর করেছেন তিনি। এসময় নিজেদের মধ্যে কৌশলগত পারমাণবিক অস্ত্রের চুক্তিতে স্বাক্ষর করেছেন পুতিন ও কিম জংউন।
চুক্তিতে আগ্রাসনের শিকার হলে উভয় পক্ষকে পারস্পরিক সহযোগিতা প্রতিশ্রুতি দিয়েছে তারা। এছাড়া এই চুক্তির মাধ্যমে দুই দেশের অর্থনৈতিক এবং সামরিক সহযোগিতাও বৃদ্ধির পরিকল্পনা রয়েছে।

দুই বছর আগে ইউক্রেনের মাটিতে পূর্ণমাত্রার হামলা শুরু করে রাশিয়া। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্রদের অভিযোগ হচ্ছে ইউক্রেনে হামলার ক্ষেত্রে মস্কোকে অস্ত্র সরবরাহ করছে উত্তর কোরিয়া।

যদিও দুই দেশই পশ্চিমাদের এই অভিযোগ নাকচ করে আসছে। ইউক্রেনে রুশ হামলাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্র দেশগুলোর সাথে রাজনৈতিক এবং কূটনৈতিক বৈরিতায় জড়িয়েছে পুতিন। এক্ষেত্রে গত দুই বছর যাবৎ ক্রমাগত পাল্টাপাল্টি হুমকি দিয়ে আসছে রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো।
বৃহস্পতিবার পুতিন বলেছেন, সিউল যদি কিয়েভকে অস্ত্র সরবরাহ করার সিদ্ধান্ত নেয় তবে মস্কো তাদের বিরুদ্ধে পাল্টা সিদ্ধান্ত নিতে বাধ্য হবে। রুশ প্রেসিডেন্ট ভিয়েতনামে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দক্ষিণ কোরিয়ার বর্তমান নেতৃত্বকে লক্ষ্য করে এমন হুঁশিয়ারি দেন। যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্র দেশগুলো যদি ইউক্রেনকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখে তাহলে উত্তর কোরিয়াকেও মস্কো পারমাণবিক অস্ত্র দিয়ে সহায়তা করবে বলে হুমকি দিয়েছেন পুতিন। তিনি বলেছেন, যারা ইউক্রেনকে অস্ত্র সহায়তা করে তারা বিশ্বাস করে যে তারা আমাদের সঙ্গে যুদ্ধ করছে না। যেহেতু তারা অস্ত্র সরবরাহ করছে সেক্ষেত্রে আমরাও বিশ্বের অন্যান্য অঞ্চলে অস্ত্র সরবরাহ করার অধিকার রাখি।

পুতিনের পিয়ংইয়ং সফরকে নিজেদের জাতীয় নিরাপত্তার হুমকি মনে করছে সিউল। এতে দেশটির জাতীয় নিরাপত্তা বিষয়ক এডভাইসার চ্যাং হো-জিন নিজেদের নিরাপত্তা জোরদার করতে ইউক্রেনে অস্ত্র দিয়ে রাশিয়াকে মোকাবিলা করার কৌশল গ্রহণ করেছেন বলে জানিয়েছেন। তার এই ঘোষণার পর দক্ষিণ কোরিয়ার সঙ্গে রাশিয়ার উত্তেজনায় নতুন মাত্রা যোগ হল।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ
LifePharm